1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
সোমবার, ০৮ মার্চ ২০২১, ১০:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ 
চান্দিনার কামারখোলা কমিউনিটি কমপ্লেক্স মসজিদ সংলগ্ন পুকুর ভরাটের নীতিগত সিদ্ধান্ত চান্দিনার মাধাইয়া বীরপ্রতীক কর্ণেল মোহাম্মদ সফিকউল্লাহ এর নামে সড়কের নামফলক ভাঙ্গচুর কামারখোলা ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি নেটওয়ার্কিং এর ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা সুশীল মুসলমান ভাই-বোনদের জন্য চিন্তার খুড়াক! কওমি শিক্ষক দ্বারা আবার ছাত্র বলাৎকারের ঘটনা ঘটেছে লক্ষীপুর মাত্র ৮ মাসে কুরানের হাফেয: বিস্ময় বালক আরিফ উদ্দিন আরাফ নাস্তিক ও ইসলাম বিদ্বেষীরা কিভাবে মানুষকে ধোকায় ফেলে কুমিল্লা পুলিশ সুপারের দিকনির্দেশনায় ২৪ ঘন্টার মধ্যে আসামী গ্রেপ্তার বিশ্বকে আবারো তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা বাংলাদেশী নাগরিকদের উপর জারিকৃত ভিসা নিষেধাজ্ঞা তুলে নিলো দক্ষিণ কোরিয়া

দায়িত্বশীল উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও

চান্দিনা অনলাইন এক্সপ্লোরার 
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৮ বার পড়া হয়েছে 

দায়িত্বশীল উপাচার্য বলতে একজন ভালো, সৎ ও দায়িত্ববান উপাচার্য যাকে বলা যায়। উল্লেখিত গুণাবলী নিজের এবং পরিবারে, সমাজ ও রাষ্ট্রের ব্যাপারে হওয়াটা একটা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। দায়িত্বশীল তাকেই বলা যায়- যার অন্যের প্রতি যথাযথ সম্মান এবং সুদৃষ্টিবোধ আছে বা থাকে।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও মহোদয় তাঁর কর্তব্যনিষ্ঠা, সততা, ন্যায়পরায়ণতার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে যে পরিবেশ সৃষ্টি করেছেন যার ফলে সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সকলে তাদের দায়িত্ব-কর্তব্য সম্পর্কে অবগত হয়েছেন। এমন দায়িত্বশীল উপাচার্য হঠাৎ করে হওয়া সম্ভব না, এটাও ঠিক। পরিবেশ পারিপার্শ্বিকতার নানা বিষয়ও একজন দায়িত্বশীল উপাচার্য তৈরির পেছনে ভূমিকা রাখে। প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জোরাল্ড ফোর্ড তার এক নাগরিক সমাবেশে বলেছিলেন, ‘The definition of an ideal citizen is one who works for the development of his or her Country and tries to make his country touch the high peak of glory. He or She should treat all religions equally too.’
একজন দায়িত্বশীল উপাচার্যের নৈতিক মূল্যবোধ বিষয়টাও একজন সুনাগরিকের বড় একটি গুণ। এই নৈতিক মূল্যবোধের মধ্যে কতগুলি বিষয় জরুরি। যেমন: সততা, নিজের এবং অপরের প্রতি সম্মানবোধ, সহমর্মিতা, ধৈর্য্য শক্তি, ঔদার্য, দায়িত্বশীলতা ও বিশ্বাস এবং তার প্রতি অন্যের আস্থা অর্জন, পরিবেশ ও পারিপাশ্বিক সচেতনতাবোধ। উইনস্টন চার্চিল দায়িত্বশীলতা নিয়ে বলেছেন, ‘The price of greatness is responsibility’. পারিপার্শ্বিক সচেতনতা নিয়ে গান্ধীর সেই কথা এখনও উচ্চারিত হয়, ‘Earth provides enough to satisfy every man’s needs, but not every man’s greed.’ একজন দায়িত্বশীল উপাচার্যের উল্লেখিত বৈশিষ্ট্যগুলি চিন্তা ও চর্চাতে থাকা পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে ইতিবাচক যা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর মাননীয় উপাচার্য মহোদয়ের মধ্যে সম্পূর্ণরূপে পরিলক্ষিত হয়।
পরিশেষে, মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও মহোদয়ের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এর প্রতি দায়িত্ববোধ দেখে আমি বিস্মিত হয়েছি। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও বিশ্ব র‌্যাঙ্কিং এ স্থান করে নেওয়ার জন্য মহোদয়ের মতো উপাচার্যের প্রয়োজন আছে বলে আমি মনে করি।

ডক্টর উম্মে আয়মান লিজা
প্রভাষক
রসায়ন বিভাগ
সদস্য, নবপ্রজন্ম শিক্ষক পরিষদ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews