1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৪:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ 
চান্দিনার মাধাইয়া বীরপ্রতীক কর্ণেল মোহাম্মদ সফিকউল্লাহ এর নামে সড়কের নামফলক ভাঙ্গচুর কামারখোলা ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি নেটওয়ার্কিং এর ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা সুশীল মুসলমান ভাই-বোনদের জন্য চিন্তার খুড়াক! কওমি শিক্ষক দ্বারা আবার ছাত্র বলাৎকারের ঘটনা ঘটেছে লক্ষীপুর মাত্র ৮ মাসে কুরানের হাফেয: বিস্ময় বালক আরিফ উদ্দিন আরাফ নাস্তিক ও ইসলাম বিদ্বেষীরা কিভাবে মানুষকে ধোকায় ফেলে কুমিল্লা পুলিশ সুপারের দিকনির্দেশনায় ২৪ ঘন্টার মধ্যে আসামী গ্রেপ্তার বিশ্বকে আবারো তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা বাংলাদেশী নাগরিকদের উপর জারিকৃত ভিসা নিষেধাজ্ঞা তুলে নিলো দক্ষিণ কোরিয়া মাটি ব্যবসায়ীদের অবৈধ ট্রলি বাহী ট্রাকের জ্বালায় অতিষ্ঠ ভোমরকান্দি বাসী

নালন্দা থেকে বেগম রোকেয়া; মহাস্থবির শীলভদ্রের যোগ্য উত্তরসূরি ভিসি কলিমউল্লাহ

চান্দিনা অনলাইন এক্সপ্লোরার 
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০
  • ১৬৫ বার পড়া হয়েছে 

আজ থেকে প্রায় ১৪০০ বছর পূর্বে প্রাচীন ভারতের নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য হয়েছিলেন চান্দিনার কৈলাইন গ্রামের এক সুর্যসন্তান মহাস্থবির শীল ভদ্র।
১৪০০ বছর পরে একই গ্রামের আরেক সুর্যসন্তান ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সময় টা প্রায় ১৪০০ বছরের ব্যবধান হলেও কৈলাইনের দুই সূর্যসন্তানের একটি যায়গায় রয়েছে দারুন মিল। আর তা হলো প্রবল জ্ঞান তৃষ্ণা।

রাজ পরিবারে জন্মগ্রহণ করেও রাজপরিবারের রাজসিক সুবিধা ভোগ না করে পন্ডিত শীল ভদ্র জ্ঞান আহরনে ছুটে যান দেশ থেকে দেশান্তর।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জ্ঞানের জগতও শীলভদ্রের দ্বারা প্রভাবিত হয়েছে। কবিগুরু অশেষ শ্রদ্ধা নিবেদন করেছেন প্রাচীন বাংলার এই মহান পণ্ডিতের প্রতি। ‘বিশ্ববিদ্যালয়ের রূপ’ প্রবন্ধে এক আত্মিক মর্যাদায় কবিগুরু বলেন, ‘বাংলাদেশের পক্ষ থেকে আরও একটি কথা আমাদের মনে রাখবার যোগ্য। নালন্দায় হিউয়েন সাঙ-এর যিনি গুরু ছিলেন তিনি ছিলেন বাঙালী; তাঁর নাম শীলভদ্র। তিনি বাংলাদেশের কোনো এক স্থানের রাজা ছিলেন, রাজ্য ত্যাগ করে তিনি বেরিয়ে আসেন। এই সঙ্গে যাঁরা শিক্ষাদান করতেন তাঁদের সকলের মধ্যে একলা কেবল ইনিই সমগ্র শাস্ত্র সমস্ত সূত্র ব্যাখ্যা করতে পারতেন।’
বিখ্যাত চৈনিক পরিব্রাজক হিউয়েন সাঙ (Hieun Tsang) প্রাচীন নালন্দা বিশ্ববিদ্যালয়ে শীলভদ্রের ছাত্র ছিলেন। উভয়ে উভয়ের জীবনঘনিষ্ঠ; পিতা-পুত্রের সম্পর্কসম।

অপরদিকে সময়ের আরেক জ্ঞান পিপাসু উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও মহোদয়ের প্রপিতামহ(দাদার বাবা) মরহুম কলিমউল্লাহ রহঃ ছিলেন অত্র অঞ্চলের বিখ্যাত ধর্ম প্রচারক। অত্র অঞ্চলের অনেক পীর মাশায়েক মরহুম কলিমউল্লাহ রহঃ এর কাছে দীক্ষা নিয়েছেন। এক প্রভাবশালী মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও পরিবারের প্রভাব প্রতিপত্তি ভোগ করার দিকে মনোনিবেশ না করে চলে আসেন রাজধানী ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিভাবে বিএ, এম এ পাশ করে উক্ত বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাবে অধ্যাপনা করেন প্রফেসর কলিমউল্লাহ।
শুরু করেন বিভিন্ন গুরুত্বপূর্ন বিষয় নিয়ে গবেষনা।
বিভিন্ন বিষয়ে তাঁর ১৭টি গ্রন্থ এবং দেশি-বিদেশি জার্নালে অসংখ্য গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
দেশের ও বৈশ্বিক নির্বাচন ব্যবস্থা নিয়ে অনেক গবেষনামুলক বই রয়েছে উপাচার্য কলিমউল্লাহর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের গ্রেড-১ প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের ৪র্থ উপাচার্য। তার অধিনে দেশের প্রশাসনিক, রাজনৈতিক ও সামাজিক অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এমফিল ও পিএইচডি করছেন।

চান্দিনা উপজেলার কৈলাইন গ্রামে জন্মগ্রহণকারী ১৪০০ বছর আগের নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য মহাস্থবির পন্ডিত শীল ভদ্রের জীবনী এবং ১৪০০ বছর পরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও মহোদয়ের জীবনী পর্যালোচনা করলে দেখা যায় প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও মহোদয় প্রাচীন বাংলার শ্রেষ্ঠ সন্তান মহাস্থবির শীল ভদ্রের চমৎকার প্রতিচ্ছবি এবং যোগ্য উত্তরসূরি।

লেখকঃ
মোঃ শরীফুল ইসলাম ভূঁইয়া
সাবেক সাধারন সম্পাদক,
চান্দিনা ছাত্রকল্যাণ সমিতি, ঢাকা।

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews