1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:৪৪ পূর্বাহ্ন

সৌদি সরকার বাংলাদেশ কে হুমকি দিচ্ছে

Shah Sumon
  • আপডেট সময়: বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ১৮০ বার পড়া হয়েছে 
Saudi Arabia-Bangladesh
সৌদি বাংলা পতাকার - ছবি সংগৃহীত

সৌদি সরকার বাংলাদেশ কে জানিয়েছে তাদের দেশে প্রায় দুই লক্ষেরও বেশি রুহিঙ্গা আশ্রয় নিয়ে আছে। সেসব রুহিঙ্গাদের কে বাংলাদেশে ফিরিয়ে আনতে চাপ দিচ্ছে। সৌদি এক প্রকার হুমকি স্বরূপ বলেছে বাংলাদেশ যদি রোহিঙ্গাদের ফিরিয়ে না আনে তাহলে ২২ লক্ষ্য বাংলাদেশী শ্রমিকদের কে বাংলাদেশে পাঠিয়ে দেওয়ার হুমকি দিয়েছে।

ধারণা করা হচ্ছে সৌদি চাচ্ছে বাংলাদেশের উপর চাপ সৃষ্টি করে ইজরায়েলের সীকৃতি আদায় করা বাংলাদেশ থেকে।  এছাড়াও দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান থেকেও তারা ইজরায়েলে কে স্বীকৃতি দেওয়ার জন্য বিভিন্ন ভাবে চাপ প্রয়োগ করছে।

এখন দেখার বিষয় বাংলাদেশ এর উত্তরে কি বলে। আমরা সবাই জানি যে প্রবাসী আয়ের বিশাল একটা অংশ সৌদি থেকে আসে। সৌদি যদি ২২ লক্ষ্য শ্রমিক দেশে পাঠিয়ে দেয় তাহলে বিশাল বড় ধাক্কা খেতে পারে প্রবাসী আয়ে।

তবে অনেকেই বলছে যে এটি একটি হুমকি মাত্র সৌদি কখনো বাংলাদেশী শ্রমিক ফেরত পাঠাবে না। কারণ বিশ্বের সব চেয়ে কম দামে শ্রমিক শুধু বাংলাদেশের কাছেই পেয়ে থাকে। সেদিক বিবেচনা করলে বাংলাদেশী শ্রমিক ফেরত পাঠিয়ে সৌদিও আর্থিক ভাবে ক্ষতির মুখে পড়তে পারে।

সৌদি উপরে উপরে যতই মুসলিমদের অভিবাক দাবি করুক না কেন বাস্তবে তারা মুসলমনাদের দুশমন। তাদের মূল লক্ষ্য হচ্ছে পশ্চিমাদের কে খুশি করা। যেভাবে তারা পশ্চিমাদের সাথে মিলে সৌদি দখল করেছিল।

 

 

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews