1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
শনিবার, ০৮ মে ২০২১, ০২:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ 
চান্দিনায় কামারখোলা যুবসমাজের অসহায় ৮০ পরিবারে মাঝে ইফতার সামগ্রী বিতরণ চান্দিনার কামারখোলার মোক্তার হোসেন গ্রাম সংসদ বিষয়ক দক্ষ গবেষক ইন্ঞ্জিঃ আতাউর রহমান গনি কে সভাপতি ও আনিসুর রহমান কে সাধারণ সম্পাদক করে আবেদা নূর ওল্ড স্টুডেন্ট’স এসোসিয়েশন ( আনোসা) এর নতুন কমিটি ঘোষনা। চান্দিনার কামারখোলা কমিউনিটি কমপ্লেক্স মসজিদের উদ্যোগে আসন্ন রমজানের ইফতার সামগ্রী বিতরন বোরকা পরিধান নিষিদ্ধ করেছে শ্রীলংকা সাংবাদিকদের তোপের মুখে বেরোবির অধিকার সুরক্ষা পরিষদের পলায়ন চান্দিনার বিশ্ববিদ্যালয় ভর্তি ইচ্ছুক আর্থিক অসচ্ছল শিক্ষার্থীর পাশে চান্দিনা ছাত্রকল্যাণ সমিতি চান্দিনার কামারখোলা কমিউনিটি কমপ্লেক্স মসজিদ সংলগ্ন পুকুর ভরাটের নীতিগত সিদ্ধান্ত চান্দিনার মাধাইয়া বীরপ্রতীক কর্ণেল মোহাম্মদ সফিকউল্লাহ এর নামে সড়কের নামফলক ভাঙ্গচুর কামারখোলা ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি নেটওয়ার্কিং এর ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

ধামতীর পীর মাওলানা আবদুল হালিম (রহ.) স্মরণে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত

মুহাম্মদ ছফিউল্লাহ হাশেমী
  • আপডেট সময়: সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৮০ বার পড়া হয়েছে 

ধামতীর পীর মাওলানা আবদুল হালিম (রহ.) স্মরণে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত

ঐতিহ্যবাহী ধামতী ইসলামিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এবং ধামতী দরবারের পীর, উস্তাজুল উলামা মাওলানা আবদুল হালিম (রহ.)-এর কর্ম ও জীবন শীর্ষক অনলাইন আলোচনা সভা গতকাল ৬ সেপ্টেম্বর, ২০২০ সোমবার অনুষ্ঠিত হয়েছে। সেন্টার ফর মাদরাসা এডুকেশন ডেভেলপমেন্টের আয়োজনে এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

বরেণ্য আলেম বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি চেয়ারম্যান শায়খ সাইয়েদ কামাল উদ্দীন আবদুল্লাহ জাফরীর সভাপতিত্বে এবং সেন্টার ফর মাদরাসার এডুকেশন ডেভেলপমেন্টের সভাপতি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়, আরবি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. নিজাম উদ্দীনের স্বাগত বক্তব্যের মাধ্যমে আলোচনা সভাটি শুরু হয়।

সংগঠনের সেক্রেটারি জেনারেল (মরহুম পীর সাহেব হুজুরের নাতনি জামাই) শায়খ ইসমাইল মাক্কীর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ঢাকার তামিরুল মিল্লাত মাদরাসার সাবেক অধ্যক্ষ এবং তামিরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারি অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন।

এছাড়াও আলোচনায় আরো অংশগ্রহণ করেন আড়াইবাড়ি দরবার-বি.বাড়িয়ার পীর শায়খ গোলাম সারোয়ার সাঈদী, জামেয়া কাসেমিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ শায়খ মাওলানা দেলোয়ার হোসাইন আল-মাদানী, মক্কার উম্মুল কুরা ইউনিভার্সিটির শায়খ ড. খলিলুর রহমান মাক্কী, ধামতী ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা শাহ মুহাম্মদ মহিউদ্দীন, নাগাইশ দরবারের পীর মাওলানা মোশতাক ফয়েজী, হাজিগঞ্জ দারুল উলুম আহমদিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা ড. হিফজুর রহমান, ঢাকার মদিনাতুল উলুম কামিল মাদরাসার মুহাদ্দিস মাওলানা ড. আবুল কালাম আজাদ বাশার, বানিয়াপাড়া দরবারের পীর মাওলানা আবু বকর সিদ্দিক কাশেমী, আড়াইবাড়ি দরবার-কুমিল্লার পীর মাওলানা গোলাম পরোয়ার সাঈদী, ঢাকার মাইলস্টোন কলেজের সহকারী অধ্যাপক মাওলানা মুহাম্মদ ছফিউল্লাহ হাশেমী প্রমুখ।

সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন মরহুম পীর সাহেব হুজুরের নাতি এবং ধামতী দরবারের পরিচালক শাহ মুহাম্মদ বাহাউদ্দিন আহমদ।

সভায় বক্তারা বলেন, উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, কুমিল্লা জেলার ঐতিহ্যবাহী ধামতী ইসলামিয়া কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ, ধামতী দরবারের সম্মানিত পীর, হাজারো আলেম-উলামার উস্তাজ মাওলানা আবদুল হালিম (রহ.)-এর ইন্তেকালে জাতি একজন অভিভাবককে হারাল। মাওলানা আবদুল হালিম (রহ.)-এর জীবন পর্যালোচনা করলে দেখা যায়, তিনি রাসূলে কারিম (সা.) ও সাহাবায়ে কেরামের পূর্ণাঙ্গ অনুসারী ছিলেন। তিনি সম্পূর্ণ দুনিয়া বিমুখ একজন বুজুর্গ ব্যক্তি ছিলেন। তিনি অত্যন্ত সাদাসিধে জীবনযাপন করতেন।

স্বাগত বক্তব্যে প্রফেসর ড. নিজাম উদ্দীন বলেন, ধামতী দরবারের পীর মাওলানা আবদুল হালিম (রহ.) একজন প্রথিতযশা আলেমে দ্বীন ও শিক্ষাবিদ ছিলেন। ইসলামী শিক্ষার বিস্তার ও দ্বীনের প্রচার-প্রসারে তার অসামান্য অবদান দেশবাসী আজীবন স্মরণ রাখবে। তার মৃত্যুতে সৃষ্ট শূণ্যতা পূরণ হবার নয়।

সভাপতির বক্তব্যে সাইয়েদ কামাল উদ্দীন আবদুল্লাহ জাফরী বলেন, মাওলানা আবদুল হালিম (রহ.) আমাদের মাঝে নেই কিন্তু তার আদর্শ বেঁচে আছে। তিনি ইলমের প্রচার ও প্রসারে আমৃত্যু চেষ্টা করেছেন। তিনি সকলকে সহজে আপন করে নিতেন। আমাদের সকলের উচিত তাঁর যাবতীয় ভালো গুণাবলীর অনুসরণ করা। তিনি ধামতী দরবারের নবনিযুক্ত পরিচালক শাহ মুহাম্মদ বাহাউদ্দিন আহমদ ও মাওলানা শাহ আহমদ হাসান সিদ্দিকীর সফলতার জন্য দেশবাসীর কাছে দোয়া কামনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে তামিরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারি অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন বলেন, মাওলানা আব্দুল হালিম রহ. কে হারিয়ে পুরো জাতি আজ অভিভাবকহীন, ধামতী মাদরাসার মাধ্যমে পুরো বিশ্বব্যাপি দ্বীনের আলোকবর্তিকা ছড়িয়ে আছে, প্রচলিত পীরদের চেয়ে সম্পূর্ণ ভিন্ন রকম সাদাসিধে ছিলেন এ মহান মনীষি।

ধন্যবাদ জ্ঞাপন করতে গিয়ে শাহ মুহাম্মদ বাহাউদ্দিন আহমদ দরবার সঠিকভাবে পরিচালনার জন্যে সকলের নিকট সহায়তা ও দোয়া কামনা করেন এবং জানাযাসহ আলোচনা সভায় যারা অংশগ্রহণ করেছেন সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর, ২০২০ বুধবার দুপুর ৩টায় নিজ বাড়িতে ধামতীর পীর মাওলানা আবদুল হালিম (রহ.) ইন্তিকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

তিনি প্রায় ৩০ বছর ঐতিহ্যবাহী ধামতী ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন এবং মৃত্যুকাল পর্যন্ত ধামতী দরবারের পীর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews