1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ 
কুমিল্লা-৭ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য প্রাণ গোপাল দত্তকে জানিপপ চেয়ারম্যানের অভিনন্দন বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ছিলো সুপরিকল্পিত : ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ভাষণের মাধ্যমে মুক্তিযুদ্ধের দিক-নির্দেশনা দিয়েছেন : ড. কলিমউল্লাহ প্রাণ গোপাল দত্তের মনোনায়ন পত্র বৈধ ঘোষনা/কুমিল্লা নিক চান্দিনায় উপ-নির্বাচন: আ’লীগ, প্রার্থী প্রান গোপালের মনোনয়ন দাখিল বঙ্গবন্ধুর প্রজ্ঞা ও নেতৃত্বের কারণে বিশ্ব নেতায় পরিণত হয়েছিলেন: ড. কলিমউল্লাহ আগামীর বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধু চর্চা করতে হবে: ড. কলিমউল্লাহ শোষণহীন সমাজ প্রতিষ্ঠা ছিলো বঙ্গবন্ধুর স্বপ্ন ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধুর অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে : ড. কলিমউল্লাহ চান্দিনা উপজেলা আ’লীগসহ সকল অঙ্গ সংগঠনের একক প্রার্থী প্রাণ গোপাল

ধামতীর পীর সাহেবের দাফন সম্পন্ন, জানাজায় লাখো মানুষের ঢল

মুহাম্মদ ছফিউল্লাহ হাশেমী
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০
  • ১৩৪ বার পড়া হয়েছে 
janaja-comilla-bangladesh

কুমিল্লার ঐতিহ্যবাহী ধামতী দরবারের পীর এবং ধামতী ইসলামিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ, উস্তাজুল ওলামা মাওলানা আবদুল হালিমের দাফন সম্পন্ন হয়েছে। আজ বৃহস্পতিবার বাদ জোহর ধামতী ইসলামিয়া কামিল মাদরাসা ময়দানে তার জানাজার পর মাদরাসা সংলগ্ন কবরস্থানে মরহুমকে দাফন করা হয়।

লাখো জনতার উপস্থিতিতে মরহুম পীর সাহেব হুজুরের জামাতা ঢাকা রহিম মেটাল জামে মসজিদের খতিব মাওলানা মাহমুদুল হাসান মমতাজী জানাজা নামাজের ইমামতি করেন। পীর সাহেব হুজুরকে শেষবারের মতো দেখতে লাখো জনতা উপস্থিত হয়েছিল জানাজা মাঠে। তার জানাজায় অংশ নিতে জনস্রোতে পরিণত হয়েছে ধামতী মাদরাসার ময়দান।

জানাজায় স্থানীয় আলেমরা ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছুটে আসেন দেশের প্রখ্যাত পীর মাশায়েখ, ওলামায়ে কেরাম এবং মাদরাসার সাবেক শিক্ষার্থী হাজারো আলেম ও হুজুরের ভক্তবৃন্দ। জানাজা পূর্ব বক্তব্যে বক্তারা বলেন, মাওলানা আবদুল হালিম (রহ.) সারাজীবন দীনের ওপর অবিচল থেকেছেন। মাদরাসার ছাত্র-শিক্ষক ও পড়ালেখার উন্নতির জন্য নিরলস পরিশ্রম করেছেন। সর্বদা সুন্নতের অনুসরণ ও তাকওয়াকে অবলম্বন করে জীবন পরিচালনা করেছেন।

জানাজার আগে পীর সাহেব হুজুরের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, হুজুরের জামাতা ছারছিনা দরবারের পীর শাহ সাইফুল্লাহ সিদ্দিকী, ছারছিনা দরবারের ছোট পীর শাহ আরিফ বিল্লাহ সিদ্দিকী, আড়াইবাড়ি দরবারের পীর মাওলানা গোলাম সারোয়ার সাঈদী, নাগাইশ দরবারের পীর মাওলানা মুশতাক ফয়েজী, ঢাকা মিছবাহুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা শাহজাহান মাদানী, হাজীগঞ্জ আহমদিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা ড. হেফজুর রহমান, প্রখ্যাত মুফাসসিরে কুরআন মাওলানা ড. আবুল কালাম আজাদ বাশার, মাওলানা সাদিকুর রহমান আযহারী, মাওলানা মুফতী আমিমুল ইহসান, ঢাকার মাইলস্টোন কলেজের সহকারী অধ্যাপক মাওলানা মুহাম্মদ ছফিউল্লাহ হাশেমী, মাওলানা মোল্লা নাজিম উদ্দীন প্রমুখ।

এর আগে গতকাল বুধবার দুপুর ৩টায় নিজ বাড়িতে মাওলানা আবদুল হালিম (রহ.) সোমবার ইন্তিকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

উল্লেখ্য, মাওলানা আবদুল হালিম (রহ.) প্রায় ৩০ বছর ঐতিহ্যবাহী দীনি শিক্ষা প্রতিষ্ঠান ধামতী ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন এবং মৃত্যুকাল পর্যন্ত ধামতী দরবারের পীর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ কারণে দেশ-বিদেশে তার অনেক ছাত্র, ভক্ত ও গুণগ্রাহী রয়েছে। তাছাড়া তিনি অনেক উঁচু মাপের বুযুর্গ ব্যক্তি ছিলেন। মৃত্যুকাল পর্যন্ত তিনি ইলম ও দ্বীনের বহু খিদমত আঞ্জাম দিয়েছেন। তাঁর হাতে গড়া বহু আলেম-ওলামা দীনের বিভিন্ন খেদমতে আছেন।

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews