1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ 
বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের শ্রেষ্ঠ সংবেদনশীল মানুষ: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ছিলেন দর্শন অনুরাগী মানুষ : ড. কলিমউল্লাহ জেবিএল বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা কমিটির শেখ রাসেল দিবস উদযাপন জনতা ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা কমিটি এসপিও ও পিও কে ফুলেল শুভেচ্ছা চান্দিনায় স্থানীয় নির্বাচনে ভোটের সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করা হবে: এম.পি প্রাণ গোপাল দত্ত বঙ্গবন্ধু আজীবন মানবতার জয়গান গেয়েছেন: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ন্যায্যতায় বিশ্বাসী ছিলেন : ড. কলিমউল্লাহ চান্দিনার কামারখোলা কমিউনিটি লাইব্রেরি পুনঃনির্মাণের উদ্যোগ চান্দিনা কামারখোলার সুজাত আলী মাষ্টারের ৫ম মৃত্যুবার্ষিকী বঙ্গবন্ধু তাঁর লক্ষ্যে বরাবর অবিচল ছিলেন: ড. কলিমউল্লাহ

আলহাজ্ব এম এ লতিফ: একজন সাদা মনের আলোর দিশারী

ডেস্ক এডিটর
  • আপডেট সময়: শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ৪২১ বার পড়া হয়েছে 

গ্রামীণ সাদা মনের মানুষের কথা বলছি।তিনি একাধারে ছিলেন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা তত্ত্বাবধায়ক ,একজন সফল পিতা ও কামারখোলা পশ্চিম পাড়া কমিউনিটি কমপ্লেক্স মসজিদের মোতাওয়াল্লি ও মসজিদ কমিটির সাবেক সভাপতি। কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার ৯নং মাইজখার ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের কামারখোলা গ্রামের প্রবীণ স্বনামধন্য একজন স্বপ্নদ্রষ্টা। তাঁর জন্ম ১৫ জুন ১৯৪০ সালে।

মহান মুক্তিযুদ্ধের পূর্বের বছর কামারখোলা গ্রামের সুপরিচিত মুখ, মানুষ গড়ার কারিগর মরহুম আলহাজ্ব সুজাত আলী মাস্টার ও মরহুম সত্তার মাস্টার সহ তিনি একসাথে মেট্রিকুলেশন পাশ করেন, অত্যন্ত সফলতার সাথে।তাঁর বাবার নির্দেশে তিনি কোন চাকরীতে যোগদান করেননি। তাঁর বাবার কথায় শিক্ষাগত যোগ্যতা থাকার পর ও গ্রামীণ আদিম কৃষি পেশায়, নিজে কে নিয়োজিত করেন। তাঁর বাবার প্রায় ১৫০০ শতক জমির উপর আধুনিক ও বাণিজ্যিক ভাবে কৃষি জমি চাষবাদ শুরু করেন।একজন শিক্ষিত কৃষক হয়ে সফলতা পেয়েছেন শতভাগ। কৃষি হতে প্রাপ্ত আয় রোজগার দিয়ে ৮৮ টি কৃষি জমি ক্রয় করেন (সূত্র:পারিবারিক উৎস)।

তাঁর আপন চাচা মরহুম আ: রহমান মাস্টার ,সাবেক পাকিস্তান শাসন আমলের গ্রাম প্রতিনিধি যা এখন মেম্বার হিসেবে সবার পরিচিত জনপ্রতিনিধি ছিলেন ।তিনি উক্ত চাচাজানের সুযোগ্য কণ্যা ছাহেরা বেগমের সাথে সংসার জীবন শুরু করেন।যদিও কৃষি তাঁর পেশা ছিল,তবে ধ্যানে জ্ঞানে ছিল,তাঁর পড়াশোনা শুধু পড়াশোনা। স্থানীয় জনমুখে তাঁর পড়াশোনা ও শিক্ষার প্রতি যে অনুরাগ ও ভালোবাসা প্রচার পেতে শুরু করে।কামারখোলা গ্রামের শিক্ষা বিস্তারের লক্ষ্যে তাঁর স্ত্রীর মালিকানাধীন জমি দান করেন,সে জমিতে আজ স্বগর্ভে দাড়িয়ে আছে কামারখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়।উক্ত মহিলা জমি দাতা বিদ্যালয়টির চলতি কমিটির দাতা সদস্যের পদ অলংকৃত করে আছেন , অত্যন্ত সুনামের সহিত।

উক্ত গ্রামের ধর্মীয় শিক্ষা বিস্তারে আলহাজ্ব এম এ লতিফ সাহেবের একান্নবর্তী পরিবার থেকে একটি মাদ্রাসা প্রতিষ্ঠার জন্য জমিদান করেন। এই জমিতে রয়েছে অত্র এলাকার সুপ্রতিষ্ঠিত কামারখোলা ফোরকানিয়া মাদ্রাসার একতলা পাকা ভবন।এই মাদ্রাসাটি গ্রামের ধর্মীয় শিক্ষা বিস্তারে এক আলোর প্রদীপ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে।তিনি কামারখোলা পশ্চিম পাড়া কমিউনিটি কমপ্লেক্স মসজিদের বহুতলা ভবন নির্মানের প্রথম আর্থিক অনুদান দাতা ও অত্যন্ত সফলতার সাথে তাঁর জীবদ্দশায় উক্তি মসজিদের মোত্তায়াল্লি ও মসজিদ কমিটির সভাপতির পদ অলংকৃত করেছেন।এই মসজিদটি বর্তমানে কামারখোলা গ্রামের ধর্মীয় চর্চার ও ধর্ম পালনের জন্য কামারখোলাবাসীর ধর্মীয় আবেগ ও ভালোবাসার নির্দশন হিসেবে হৃদয়ের মণি কোঠায় স্থান পেয়েছে।

তাঁর হাত ধরে,তাঁর পরিবার হতে প্রায় ৫০ শতক জমি মসজিদ,মাদ্রাসা ও স্কুলে দান করেন।তাঁর জীবদ্দশায় উক্ত মসজিদ,মাদ্রাসা ও স্কুলে শিক্ষার ও ধর্ম পালনের স্বাভাবিক পরিবেশ বজায় রাখার লক্ষ্যে নিরলস কাজ করে গেছেন।সামাজিক ও পারিবারিক জীবনে তিনি ছিলেন একজন স্বার্থক ও সফল ব্যাক্তিত্ব।তাঁর রেখে যাওয়া তিন জন সন্তান আজ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর্মচারী হিসেবে স্ব স্ব প্রতিষ্ঠানে সুনামের সহিত দায়িত্ব পালন করছেন,অত্যন্ত দক্ষতার সহিত।আলহাজ্ব এম এ লতিফ:একজন নিভৃতচারী আলোর দিশারীর আগস্টের এই সপ্তাহের ২৬ তারিখ তাঁর প্রথম প্রয়াণ দিবস। তাঁর আত্মার মাগফিরাত কামনা করতে আত্মীয়স্বজন ও শুভাকাক্ষীদের কাছে তাঁর পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হলো।

লেখক/সাবিয়া ইমরান এষা ও মাহাতাব মাহির

আলহাজ্ব এম এ লতিফ সাহেবের সুযোগ্য নাতনী ও নাতি।

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews