1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৩:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ 
বঙ্গবন্ধু ন্যায্যতার প্রশ্নে কখনো ছাড় দেননি: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু গণমানুষের ভাষা অনুধাবন করতে পারতেন: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের শ্রেষ্ঠ সংবেদনশীল মানুষ: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ছিলেন দর্শন অনুরাগী মানুষ : ড. কলিমউল্লাহ জেবিএল বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা কমিটির শেখ রাসেল দিবস উদযাপন জনতা ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা কমিটি এসপিও ও পিও কে ফুলেল শুভেচ্ছা চান্দিনায় স্থানীয় নির্বাচনে ভোটের সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করা হবে: এম.পি প্রাণ গোপাল দত্ত বঙ্গবন্ধু আজীবন মানবতার জয়গান গেয়েছেন: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ন্যায্যতায় বিশ্বাসী ছিলেন : ড. কলিমউল্লাহ চান্দিনার কামারখোলা কমিউনিটি লাইব্রেরি পুনঃনির্মাণের উদ্যোগ

গাজা উপত্যকায় ইস্রায়েলি ট্যাঙ্ক হামাস কে লক্ষ্য করে আক্রমণ করেছে।

Shah Sumon
  • আপডেট সময়: সোমবার, ১৭ আগস্ট, ২০২০
  • ১৮০ বার পড়া হয়েছে 
Photo Source: Amir Cohen/Reuters / Al Jazeera
Photo Source: Amir Cohen/Reuters / Al Jazeera

ইস্রায়েলি সেনাবাহিনী বলছে যে দক্ষিণ ইস্রায়েলে প্যালেস্তিনি রকেট এবং বায়ুবাহিত দাবানলের প্রতিক্রিয়ায় তার ট্যাঙ্কগুলি গাজা উপত্যকায় হামাস লক্ষ্যবস্তু আক্রমণ করেছে।

সোমবার গাজা উপত্যকায় হামাস সন্ত্রাসবাদী সংগঠনের কয়েকটি সামরিক পর্যবেক্ষণ পোস্টকে লক্ষ্যবস্তু করা হয়েছিল, “সোমবার সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ছিটমহলে বিধিবদ্ধ এই দলটির কথা উল্লেখ করে।

সেনাবাহিনী বলেছে যে, বেলুনগুলি থেকে সাময়িক বরখাস্ত বিস্ফোরক ও অবতরণকারী ডিভাইসগুলির সাহায্যে কয়েক ডজন মানুষ রবিবার সন্ধ্যায় “গাজা উপত্যকার নিরাপত্তা বেড়া ধরে দাঙ্গাও চালিয়েছিল”।

হতাহতের কোনও তাত্ক্ষণিক খবর পাওয়া যায়নি।

ফিলিস্তিনের অঞ্চলটি ২০০৭ সাল থেকে ইস্রায়েলি অবরোধের অধীনে রয়েছে। ইসরাইল তার জমি ও নৌ অবরোধের জন্য হামাসের কাছ থেকে সুরক্ষিত হুমকির কথা উল্লেখ করেছে।

সর্বশেষ ঘটনাগুলি এক সপ্তাহের তীব্র উত্তেজনার পরে, ইস্রায়েলিরা রোববার গাজা উপত্যকার সাথে কারেম আবু সালেম (কেরেম শালম) পণ্য ক্রসিং বন্ধ করে দিয়েছে এবং গাজার অনুমোদিত উপকূলীয় ফিশিং জোনটি রবিবার বন্ধ করে দিয়েছে।

প্যালেস্তিনি কর্মকর্তারা বলেছেন, ক্রসিং বন্ধ হয়ে যাওয়ার ফলে বিশেষত নির্মাণ সামগ্রী আমদানি প্রভাবিত হয়েছিল।

বৃহস্পতিবার, ইস্রায়েল বলেছে যে তারা আগুনের বেলুনগুলির প্রতিক্রিয়ায় গাজায় জ্বালানী সরবরাহ বন্ধ করবে।

হামাসের মুখপাত্র ফওজি বারহৌম এই ব্যবস্থাটিকে “আগ্রাসনের গুরুতর ব্যবস্থা” বলে অভিহিত করেছেন যা গাজার অর্থনৈতিক কষ্টকে আরও গভীর করবে।

ইস্রায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ফিলিস্তিনি “দাঙ্গাকারীরা টায়ার জ্বালিয়েছে, বিস্ফোরক ডিভাইস এবং গ্রেনেড সুরক্ষা বেড়ার দিকে ছুঁড়েছিল এবং শনিবার সন্ধ্যায় এটি পৌঁছানোর চেষ্টা করেছিল।”

রোববার গাজায় ইস্রায়েলি বিমান হামলা চালিয়ে এই হামলা চালিয়েছিল, এর মধ্যে সামরিক বিবৃতিতে হামাসের অন্তর্ভুক্ত “রকেট গোলাবারুদ সংরক্ষণের জন্য ব্যবহৃত একটি সামরিক যৌগ” বলা হয়েছিল।

গত বছর জাতিসংঘ, মিশর ও কাতারের সহায়তায় একটি যুদ্ধবিরতি সত্ত্বেও রকেট, মর্টার ফায়ার বা উত্তেজক বেলুনগুলিতে দু’পক্ষের মধ্যে বিক্ষিপ্তভাবে সংঘর্ষ হয়।

জেরুজালেম থেকে বক্তব্য রেখে আল জাজিরার হ্যারি ফাওসেট বলেছিলেন যে এই বৃদ্ধিটি গাজার অভ্যন্তরের ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতির সাথে সম্পর্কিত, তিনি ব্যাখ্যা করেছেন যে ছিটমহলে বেকারত্বের মাত্রা বৃদ্ধি পেয়েছে এবং দারিদ্র্যসীমার অধীনে বেশি লোক বাস করছে।

“হামাস মোকাবেলা করার জন্য আসল সমস্যা রয়েছে এবং আমরা যেমন অতীতে পর্যায়ক্রমে দেখেছি, হামাস তাপমাত্রা বাড়িয়ে তোলে। যা ঘটছে বলে মনে হচ্ছে in ঘুড়ি এবং আগুন লাগানো।

“গণনা, এটি বলে মনে হচ্ছে যে তারা ইস্রায়েলকে কিছুটা প্রতিশ্রুতি পূরণ করতে চায় যাতে হামাস বলেছিল যে গত বছর ইস্রায়েলের যে প্রতিশ্রুতি ছিল, যখন ধারাবাহিক বৃদ্ধির পরে কিছুটা শান্তির চেষ্টা করার চেষ্টা হয়েছিল, যেমন আরও আন্তর্জাতিক অবদানের অনুমতি দেয় ফাউসেট বলেছেন, অবকাঠামো পুনর্নির্মাণের জন্য একটি শিল্প অঞ্চল শুরু করা এবং বিদ্যুৎ বৃদ্ধি করা, “ফাউসেট বলেছেন।

গাজা উপত্যকা জনসংখ্যা দুই মিলিয়ন, যাদের অর্ধেকেরও বেশি দারিদ্র্য মধ্যে বাস, বিশ্বব্যাংক অনুযায়ী

বৃহস্পতিবার ইস্রায়েল ও সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হওয়ার পর থেকে ফিলিস্তিনিদের ক্ষোভ আরও বেড়েছে, অনেক ফিলিস্তিনি তাদের উপসাগরীয় দেশটির দ্বারা বিশ্বাসঘাতকতা হিসাবে দেখেছে।

 

 

 

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews