1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০২:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ 
বঙ্গবন্ধু ন্যায্যতার প্রশ্নে কখনো ছাড় দেননি: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু গণমানুষের ভাষা অনুধাবন করতে পারতেন: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের শ্রেষ্ঠ সংবেদনশীল মানুষ: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ছিলেন দর্শন অনুরাগী মানুষ : ড. কলিমউল্লাহ জেবিএল বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা কমিটির শেখ রাসেল দিবস উদযাপন জনতা ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা কমিটি এসপিও ও পিও কে ফুলেল শুভেচ্ছা চান্দিনায় স্থানীয় নির্বাচনে ভোটের সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করা হবে: এম.পি প্রাণ গোপাল দত্ত বঙ্গবন্ধু আজীবন মানবতার জয়গান গেয়েছেন: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ন্যায্যতায় বিশ্বাসী ছিলেন : ড. কলিমউল্লাহ চান্দিনার কামারখোলা কমিউনিটি লাইব্রেরি পুনঃনির্মাণের উদ্যোগ

আউষ ধান ঘরে তুলতে ব্যস্ত চান্দিনার কৃষক রা।

Shah Sumon
  • আপডেট সময়: রবিবার, ১৬ আগস্ট, ২০২০
  • ২১৭ বার পড়া হয়েছে 
Harvesting paddy
কৃষক রা ধান কাটায় ব্যস্ত।

বাংলাদেশের অন্যান্য অঞ্চলে যদিও বছরে মাত্র দুইটি ফসল ফলে , সেখানে কুমিল্লা জেলার চান্দিনা ও তার আশেপাশের উপজেলার চিত্র ভিন্ন। এই মুহূর্তে চান্দিনা উপজেলার প্রতিটি গ্রামের চলছে কৃষকের ব্যস্ত সময়।

প্রায় প্রতিটি কৃষক পরিবার বর্ষার মৌসুমে জন্মানো আউশ ধান ঘরে তুলে ব্যস্ত। এই ধানটি মূলত বর্ষা মৌসুমের আষাঢ় মাসে জন্মায়। তাই এই ধানটির নাম দেওয়া হয়েছে আউশ বা আষাঢ়ী ধান।

এই ধান টি যেমন কৃষক বান্ধব তেমনি পরিবেশ বান্ধব ও বটে।  তবে শুধু আষাঢ় মাসেই নয় , বৎসরের পুরো বহরের জুড়ে এই ধান চাষ করা যায়।
এধান জন্মাতে কোনো সেচের পানির প্রয়জন পড়েনা। সাধারণত বর্ষার পানিতেই জন্মায় এইধান।

আমাদের চান্দিনার কৃষক শুধু ধানেই নির্ভর শীল নয়। এছাড়াও চান্দিনাতে জন্মায় মৌসুমী সবজি , শীতকালীন সবজি। তার মধ্যে অন্যতম হচ্ছে: আলু , টমেটু , লাউ , সিম, ফুলকপি বাঁধাকপি , শশা, বেগুন, ধনেপাতা , মূল, গাজর সহ আরো অনেক রকমের সবজি।

চান্দিনাতে উৎপাদিত সবজি গুলু চান্দিনার চাহিদা মিটিয়ে এবং দেশের চাহিদা মিটিয়েও রপ্তানি করা হয় বহির্বিশ্বে।

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews