1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৩:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ 
বঙ্গবন্ধু ন্যায্যতার প্রশ্নে কখনো ছাড় দেননি: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু গণমানুষের ভাষা অনুধাবন করতে পারতেন: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের শ্রেষ্ঠ সংবেদনশীল মানুষ: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ছিলেন দর্শন অনুরাগী মানুষ : ড. কলিমউল্লাহ জেবিএল বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা কমিটির শেখ রাসেল দিবস উদযাপন জনতা ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা কমিটি এসপিও ও পিও কে ফুলেল শুভেচ্ছা চান্দিনায় স্থানীয় নির্বাচনে ভোটের সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করা হবে: এম.পি প্রাণ গোপাল দত্ত বঙ্গবন্ধু আজীবন মানবতার জয়গান গেয়েছেন: ড. কলিমউল্লাহ বঙ্গবন্ধু ন্যায্যতায় বিশ্বাসী ছিলেন : ড. কলিমউল্লাহ চান্দিনার কামারখোলা কমিউনিটি লাইব্রেরি পুনঃনির্মাণের উদ্যোগ

ইসরাইলের রাজধানী জেরুজালেম নয়, বলেছেন ইতালিয়ান কোর্ট।

Shah Sumon
  • আপডেট সময়: শনিবার, ৮ আগস্ট, ২০২০
  • ২০৪ বার পড়া হয়েছে 
Photo source: Wikipedia

ইতালির একটি জনপ্রিয় টেলিভিশন কুইজ ল’রেডিটা বিতর্ক শুরু করেছিল যখন এই বছরের মে মাসে ইস্রায়েল সম্পর্কে একটি অনুষ্ঠান শোতে প্রকাশিত হয়েছিল।  রাজধানী শহরের নাম দিতে বললে প্রতিযোগী বলেছিলেন ‘তেল আভিভ’। টক শোয়ের হোস্ট ফ্লাভিও ইনসিনা এইটিকে সঠিক উত্তর হিসাবে গ্রহণ করেন নি এবং প্রতিযোগীকে এটি জেরুজালেম বলে সংশোধন করে চলেছে।

ইটালির প্যালেস্টাইন অ্যাসোসিয়েশন এবং ফিলিস্তিনি জনগণের সাথে সংহতি সংগঠন অবশ্য খুশি হয়নি।

ইতালিয়ান আদালত – যেখানে বিষয়টি শেষ হয়েছিল – তাতে একমত হয়েছে। পরবর্তী আদালতের রায় বলেছিল যে “আন্তর্জাতিক আইন জেরুজালেমকে ইস্রায়েল রাজ্যের রাজধানী হিসাবে স্বীকৃতি দেয় না।”

পাঁচ জুন, ইনসিনা একটি ব্যাখ্যা পড়ে এই বিতর্কটি শেষ করার চেষ্টা করেছিলেন। “আমরা স্বেচ্ছায় নিজেদেরকে এমন একটি বিতর্কের কেন্দ্রবিন্দুতে খুঁজে পেতে পারি যা প্রশ্নোত্তর ইভেন্টগুলিতে ডেকে আনে যা অবশ্যই হস্তক্ষেপ করার মতো আমাদের মতো প্রোগ্রামের অন্তর্ভুক্ত নয়। ইস্যুতে অবশ্য আলাদা আলাদা অবস্থান রয়েছে। এর পরিপ্রেক্ষিতে, আমাদের অবশ্যই এ জাতীয় সূক্ষ্ম বিতর্কে প্রবেশ করা উচিত না এবং অনিচ্ছাকৃতভাবে এটি উত্থাপনের জন্য আমরা ক্ষমা চাচ্ছি।

রোমের মানবাধিকার ও ইমিগ্রেশন বিভাগের আদালতে নিষ্পত্তি হওয়া এই মামলায় দেখা গেছে যে “এটি ইতালীয় রাষ্ট্র যা জেরুজালেমকে রাজধানী হিসাবে স্বীকৃতি দেয় না।”

আদালত নিজেই স্পষ্ট করতে গিয়েছিল।

জানা যায় যে, 21 ডিসেম্বর, 2017-এ, ইতালি জাতিসংঘের সাধারণ অধিবেশন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল যা জেরুজালেমকে ইস্রায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছিল। যেমনটি জানা গেছে, জাতিসংঘ নিজেও বারবার এই বিষয়টি নিয়ে ফিলিস্তিনি অঞ্চল এবং পূর্ব জেরুসালেম দখল করে ইস্রায়েলের দখলকে নিন্দা জানিয়েছে এবং ইস্রায়েলের রাজধানী করার সিদ্ধান্তের যে কোনও আইনি বৈধতা অস্বীকার করেছে।

আদালত সিদ্ধান্ত নিয়েছে যে জাতিসংঘের রেজোলিউশনগুলি “আমাদের আইনী ব্যবস্থায় প্রত্যক্ষ প্রথাগত আইন গঠন করে। জেরুজালেম শহরটি ইস্রায়েলের রাজ্যের রাজধানী বলা হ’ল ভুল তথ্যের প্রচার। আরআইআই [ইতালীয় টেলিভিশন স্টেশন] যেভাবে এই সমস্যাটিকে ‘বিতর্ক’ হিসাবে সংজ্ঞায়িত করেছিল, যা হয়েছে তা সংশোধন করার পক্ষে যথেষ্ট নয় ”।

ইতালির জাতীয় সম্প্রচারক, আরআইআইকে সমস্ত মূল্য পরিশোধের আদেশ দেওয়া হয়েছিল।

Source: TRTWorld and agencies

 

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2020 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews