1. zobairahmed461@gmail.com : Zobair : Zobair Ahammad
  2. Jalalhossen555@gmail.com : Jalal Hossen : Jalal Hossen
  3. khorshed.eco@gmail.com : Khorshed Alom : Khorshed Alom
  4. hossaintnt@live.com : Shah Sumon : Shah Sumon
May 19, 2022, 7:54 pm
Title :
২৫ ফেব্রুয়ারী ২০২২ রাতউবি’র প্রাক্তন  ছাত্র সংসদের আহ্বায়ক কমিটির পুনর্গঠন করা হবে বঙ্গবন্ধুর প্রজ্ঞাময় রাজনীতির কল্যাণে বাঙালি জাতি রাষ্ট্রের উদ্ভব : ড.কলিমউল্লাহ সভাপতি আল আমিন সাধারণ সম্পাদক আবদুল গাফফার স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ কুমিল্লা ভিপি জায়েদ,সদস্য সুব্রত, তানভীর ও খোরশেদ স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ কুমিল্লা পাঁচ মসজিদ ভিত্তিক  কামারখোলা খানকায় ই ওয়াজেদিয়া আতিকিয়ার নতুন পরিচালনা পর্ষদ দেবিদ্বার ও বুড়িচং উপজেলায় আজ চলছে ইউপি নির্বাচন চান্দিনায় ভয়াবহ অগ্নিকান্ড একটি সফল রেস্তোরাঁ ব্যাবসার নয়টি মূল বৈশিষ্ট্য চান্দিনার কামারখোলাতে টমেটোর বাম্পার ফলন দামে খুশি কৃষক নবাগত জিএম মোহাম্মদ হুমায়ুন কবির চৌধুরী’র চান্দিনা জনতা ব্যাংক পরিদর্শন

একটি সফল রেস্তোরাঁ ব্যাবসার নয়টি মূল বৈশিষ্ট্য

চান্দিনা অনলাইন এক্সপ্লোরার 
  • আপডেট সময়: Sunday, February 6, 2022,
  • 28 বার পড়া হয়েছে 

ধীরগতির রান্না, সুস্বাদু ও সিদ্ধ গ্র‍্যাভি কড়াই ব্যাতিত একটি সফল রেস্তোরা ব্যাবসার অন্য কোনো রেসিপি নেই। একটি রেস্তোরাঁ কে সফল করতে কোনো কঠিন ও দ্রুত নিয়ম কানুন নেই। তবে সঠিক রিসার্চ ও পরিচরর্যাই এবং রেস্তোরার মান সম্পর্কে ভালো বুঝতে পারা। সেগুলো থেকেই আমরা একটি সফল রেস্তোয়া ব্যাবসার সঠিক উপাদান গুলো পেতে পাড়ি। আমরা এসকল সফল রেস্তোরা গুলোর মূল বৈশিষ্ট্যগুলো সনাক্ত করার চেষ্টা করেছি এবং আপনাদের বুঝার সুবিধার্থে সেগুলোর একটি তালিকা করেছি।

সমাজে প্রতিষ্ঠিত ব্যাক্তিরা ব্যাতিক্রম কিছু করে না, তবে আমরা যা করি তারা তা ব্যাতিক্রম ভাবে করে। ঠিকই ভাবে রেস্তোরাঁ ব্যাবসার জন্য এই কথাটির মত আপনাকেও একটু ব্যাতিক্রম ভাবে কিছু করতে হবে যা মানুষকে আকর্ষণ করে।

১। রেস্তোরাঁ ব্যাবসা বুঝাঃ অনেক রেস্তোরাঁ চালু করার এক বছরের মধ্যেই বন্ধ হয়ে যায়। ২৫% এরও বেশি রেস্তোরাঁ বছর না যেতেই বন্ধ করে দেয়। এটা হওয়ার কারণ হচ্ছে রেস্তোরা ব্যাবসা না বুঝে হুটহাট করে চালু করে দেওয়া।  রেস্তোরা ব্যাবসায় কোন জ্ঞ্যান-অর্জন না করেই এই ব্যাবসায় লাফিয়ে পরা। রেস্তোরাঁ ব্যাবসা আরো অন্যান্য ব্যাবসার মতই সঠিক পরিকল্পনা করে দক্ষতার সাথে করতে হবে।

রেস্তোরাঁ ব্যাবসার বুঝা ও এই ব্যাবসার অবিজ্ঞতা থাকাটা এই ব্যাবসার একটি অপরিহার্য অংশ।  আপনাকে খাবারের খরচ, শ্রমিক বাবদ খরচ, অন্যান্য খরচ এবং মোট লাভ ও ক্ষতির তুলনার সক্ষমতা থাকতে হবে। 

আপনি যদি প্রথম কোনো রেস্তোরাঁ ব্যাবসা করা পরিকল্পনা করে থাকেন তাহলে তার আগে আপনাকে অনেক রিসার্চ করতে হবে।

দক্ষতার সাথে যেকোনো সময় সঠক সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতা থাকতে হবে।

২। অসাধারণ খাবারঃ একটি জনপ্রিয় রেস্তোরাঁকে মানুষ জানে তার জনপ্রিয় সুস্বাদু খাবারের জন্য। একটি রেস্তোরার সুস্বাদু খাবারের কোনো বিকল্প নেই।  এই জন্যি সুস্বাদু খাবার একটি সফল রেস্তোরার মূল বৈশিষ্ট্য। যদি আপনি আপনার প্রতিযোগি থেকে ভালো খাবার পরিবেশন করতে পারেন, আপনার রেস্তোয়া নিজে নিজেই উন্নতি লাভ করবে।

৩। লোকেশনঃ রেস্তোরাঁর জন্য লোকেশন খুবই গুরত্বপূর্ণ ব্যাপার। রেস্তোরার লোকেশনটি একটি অন্যতম স্থান হতে হবে। তার পরিবেশ, পার্কিং স্থান, যাতায়াত ব্যাবস্থা সব কিছুই সহজ হতে হবে। যাতে মানুষ খুব সহজেই আপনার রেস্তোরায় পৌঁছে যেতে পারে।

৪। স্মার্ট মেনু সাজানোঃ  আপনার রেস্তোরার মেন্যু টি খুবই সুন্দর ও দক্ষতার সাথে সাজাতে হবে, যা আপনার কাস্টমারকে আকৃষ্ট করবে ও আপনার বিক্রয় বৃদ্ধি পাবে এবং এর থেকে আপনি উচ্চতর লাভ অর্জন করতে পারবেন।

৫। কাস্টমার অবিজ্ঞতাঃ চমৎকার কাস্টমার সেবা একটি সফল রেস্তোরা ব্যাবসার সহজাত বৈশিষ্ট্য। খাবার পরিবেশন, কাস্টমারের সাথে ওয়েটারদেএ ব্যাবহার, কাস্টমারকে খাবার সিলেকশন থেকে শুরু করে সে বিদায় পর্যন্ত সাহায্য করা খুবই গুরত্বপূর্ণ একটি ব্যাপার।

অবশ্যই সে ক্ষেত্রে আপনাকে নিতে হবে স্মার্ট ও দক্ষ স্টাফ, এবং আপনি রেগুলারলি তাদের কে নিয়মকানুন, ব্যাবহার শিক্ষা দিতে হবে,  তাদের কে মোটিভেট করতে হবে। তাদের সঠিক চাহিদা পুরন করতে হবে, আপনার স্টাফ যদি তাদের কাজে সন্তুষ্ট না থাকে তখন তারা কাস্টমার সেবাও ঠিক ভাবে দিবে না, এটার প্রভাব পুরপুরি আপনার রেস্তোরাঁ ব্যাবসায় পরবে। সুতরাং সেদিকে আপনাকে কড়া সতর্ক থাকতে হবে।

৬। মালিকের সম্পৃক্ততাঃ রেস্তোরাঁ পরিচালনায় মালিকের সম্পৃক্ততা একটি আন্ডাররেটেড অংশ। একাদিক রেস্তোরাঁর ক্ষেত্রে আউটলেট ব্যাবস্তাপকের উপর নির্ভর করা অনিবার্য হয়ে পড়ে। যাই হোক, এখন আধুনিক টেকনোলজিস ব্যবহার করে আপনাকে রেস্তোরায় না গিয়েও মোবাইলের মাধ্যমে সব কিছুর দেখাশোনা করতে পারে ন।

৭। মার্কেটিংঃ মার্কেটিং ও একটি গুরুত্বপূর্ণ মূল বৈশিষ্ট্য, শুধু মুখের কথা যথেষ্ট নয়। অনেক রেস্তোরাঁ আছে যারা মার্কেটিং্যের জন্য একটি পয়শাও খরচ করতে চায় তার পরেও তারা চলছে। এগুলো খুব কম। আমরা যদি বড় বড় ফ্রেন্সাইজি রেস্তোরাঁ গুলোকে দেখে তারা মিলিয়ন মিলিয়ন অর্থ খরচ করছে রেস্তোরাঁর জন্য। রেস্তোরাঁর মার্কেটিং্যের জন্য বেস্ট প্লাটফর্ম হচ্ছে অনলাইন মার্কেটিং।

৮। অংশীদারঃ বেশিরভাগ রেস্তোরাঁ ব্যাবসায়  একাধিক অংশীদারদের থাকে। অংশীদার সিলেক্ট করার সময় অবশ্যই আপনাকে এমন অংশীদার নিতে হবে যার রেস্তোরাঁ ব্যাবসার সাথে আগে থেকেই জড়িত। তাতে করে আপনার লোকসান হওয়ার চান্স কম থাকবে।

৯। কর্মীদের সন্তুষ্টিঃ একটি সফল ব্যবসার পিছনে তার একটি সফল দক্ষতার সাথে কাজ একরা কর্মীদের অবদান কম নয়। তাই কর্মীদের সন্তুষ্টির দেখে খেয়াল রাখতে হবে।

লেখাটি শেয়ার করুন 

আপনার মতামত লেখুনঃ

এই ক্যাটাগরির আরো খবর 
© All rights reserved © 2022 ChandinaOnlineExplorer.com
Theme Customized BY LatestNews